>শীতের পাখি

Posted: January 30, 2011 in BIRD POEM

>

শীতের পাখি

জুলফিকার শাহাদাৎ | তারিখ: ১৭-১২-২০১০

শোনো মা, শীতের পাখি এসেছে বগার বিলে
দেখতে গিয়েছিলাম আমি ও সুজন মিলে
দেখি কি ভাসছে ওরা, নেই তো খুশির সীমা—
সে কথা বলব কী মা!

আমি মা বন্ধু হতে গিয়েছি ওদের কাছে
বলেছি আমার কাছে ললিপপ, কুলফি আছে
বলেছি পুতুল নেবে? নেবে কি টিনের গাড়ি?
যাবে গো আমার বাড়ি?

ওরা কী করল জানো? আমাকে সামনে দেখে
ছড়িয়ে পেখমগুলো, পালাল একে-একে
কী এমন করেছি মা? কেন ভয় পেল তারা?
এমনি, কারণ ছাড়া!

আমি ও সুজন তখন, দুজনই গলা ছেড়ে
ডেকেছি ওদের কত, ওরা মা এমন ধেড়ে!
ফিরেও তাকাল না, যেন মা ডাকছি কাকে?
বলেছি, বলব মাকে।

বলো মা তুমিই বলো, পাখিরা কাছে এলে
কী এমন করত ক্ষতি? তোমার এই লক্ষ্মী ছেলে
কেন ভয় পেল ওরা? দেখেনি একটু ভেবে—
আমি কি শত্রু তাদের? এভাবে ফিরিয়ে দেবে।

শীতের পাখি

kamaluddin -কামাল উদ্দিন


বিল ঝিলে দেখে যা
স্মৃতি তোর রেখে যা
আয় পাখি আয়
আমাদের গাঁয় ।

শীত শীত আমেজে
পানি-জল দামে’যে
রস খেতে আয়
সুনিবিড় ছায় ।

আকাশের নীলেতে
মাছ ভড়া বিলেতে
ডুব দিতে আয়
আমাদের গাঁয় ।

কুয়াশার পরশে
পুলক আর হরষে
ঘুরে যেতে আয়
আয় পাখি আয় ।

সন্ধ্যায় সাঁজেতে
ফিরে যাবি কাজেতে
বেলাবেলি আয়
আমাদের গাঁয় ।

মন যদি টানেরে
কই কানে কানেরে
কোন দিন পাখি তোরে
দেবোনা বিদায় ।

Related Links:
শীতের পাখি

Leave a comment